,

বিনোদনের জন্যে ড্রোন ওড়াতে অনুমতি লাগবে না

নদীয়া ডেস্ক: বিনোদন বা খেলার জন্য পাঁচ কেজির কম ওজনের ড্রোন ওড়াতে কোনো অনুমতি নিতে হবে না।

এ বিধান রেখে ‘ড্রোন নিবন্ধন ও উড্ডয়ন নীতিমালা- ২০২০’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার মন্ত্রিসভার এ ভার্চুয়াল বৈঠক হয়।

বৈঠকের পর এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, এ নীতিমালায় ড্রোনগুলোকে চারটি ভাগে শ্রেণিবদ্ধ করা হয়েছে- (ক) বিনোদন ও আনন্দের জন্য খেলনা ড্রোনের ওজন পাঁচ কিলোগ্রামের কম, (খ) কোনো বাণিজ্যিক উদ্দেশ্য থাকতে পারবে না, (গ) বাণিজ্যিক কাজের জন্য এবং (ঘ) রাষ্ট্রীয় বা সামরিক কাজে ব্যবহারের জন্য।

তিনি বলেন, বিনোদন বা খেলার জন্য এবং সামরিক বা রাষ্ট্রীয় প্রয়োজনে ড্রোন ব্যবহারের জন্য অনুমতি লাগবে না।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, অ-বাণিজ্যিক উদ্দেশ্যে জরিপ করার জন্য বা কোনো বই লেখার জন্য কোনো অনুমতি লাগবে না। পাশাপাশি বাণিজ্যিক উদ্দেশ্যে জমি জরিপ চালানোর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে পূর্বানুমতি নিতে হবে।

তিনি আরও বলেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (ক্যাব) ড্রোন ওড়ানোর অনুমতি দেবে। ড্রোন কোথায় ওড়ানো যাবে বা যাবে না সেজন্য গ্রিন, রেড এবং ইয়োলো জোন করে দেয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, বিমানবন্দর এবং সামরিক এলাকার মতো কেপিআইতে (কি পয়েন্ট ইন্সটেলশন) ড্রোন ওড়ানোর জন্য আগে থেকে অনুমতি নিতে হবে।

সেক্ষেত্রে শুধু বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের অনুমতি নিলেই হবে না সেই সাথে কেপিআই কর্তৃপক্ষেরও অনুমতি নেয়া লাগবে।


     More News Of This Category